Wellcome to National Portal
কৃষি তথ্য সার্ভিস (এআইএস) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

মানসম্পন্ন বীজ সরবরাহে, বীজ প্রত্যয়ন এজেন্সী

মানসম্পন্ন বীজ সরবরাহে, বীজ প্রত্যয়ন এজেন্সী
কৃষিবিদ মো: ইউছুফ ভূঁঞা
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাসনামলে প্রথম জাতীয় পঞ্চবার্ষিক পরিকল্পনার (১৯৭৩-৭৮) আওতায় বীজের মান নিয়ন্ত্রণকারী সংস্থা হিসেবে ১৯৭৪ সালের ২২ জানুয়ারি বীজ অনুমোদন সংস্থা প্রতিষ্ঠিত হয়। পরবর্তীতে ২২ নভেম্বর ১৯৮৬ তারিখে এর “বীজ প্রত্যয়ন এজেন্সী’’ নামকরণ করা হয়। প্রতিষ্ঠালগ্ন থেকে সরকারি ও বেসরকারি পর্যায়ে উৎপাদিত ও বাজারজাতকৃত নিয়ন্ত্রিত ফসলের (ধান, গম, পাট, আলু, আখ, মেস্তা ও কেনাফ) বীজের প্রত্যয়ন ও মান নিয়ন্ত্রণে সংস্থাটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। জাতীয় বীজনীতির আলোকে দেশে একটি শক্তিশালী বীজ শিল্প গড়ে তোলার নিমিত্তে এর প্রত্যয়ন সেবা ফসলের জাত পরীক্ষাপূর্বক ছাড়করণ/নিবন্ধন থেকে শুরু করে মাঠ পরিদর্শন ও প্রত্যয়ন, পরীক্ষাগারে ও কন্ট্রোল খামারে বীজের মান পরীক্ষা, প্রত্যয়ন ট্যাগ ইস্যুকরণ, মার্কেট মনিটরিং এবং বীজ আইন ও বিধিমালা লঙ্ঘনকারীদের বিরুদ্ধে ব্যবস্থাগ্রহণ পর্যন্ত সম্প্রসারিত। সংস্থাটির সকল কারিগরি কর্মকা- জাতীয় বীজনীতি, ১৯৯৩; বীজ আইন, ২০১৮; বীজ বিধিমালা ২০২০ ও জাতীয় বীজ বোর্ডের সিদ্ধান্ত অনুযায়ী পরিচালিত হয়ে থাকে।
লক্ষ্য : মানসম্পন্ন বীজের নিশ্চয়তা ।
উদ্দেশ্য : উচ্চ গুণাগুণসম্পন্ন ও প্রতিকূলতা সহিষ্ণু জাতের মানসম্পন্ন বীজ উৎপাদন ও বিতরণে উৎপাদনকারীদের প্রত্যয়ন সেবা প্রদান এবং মার্কেট মনিটরিং কার্যক্রম জোরদারকরণের মাধ্যমে বীজের মান নিশ্চিতকরণ।
সফলতা
জাত ছাড়করণ/ নিবন্ধন : বিগত ১৩ বছরে নোটিফাইড ফসল যথা: ধানের ইনব্রিড ৭০টি ও হাইব্রিড ১৪৮টি, গম ১১টি, পাট ৯টি, আলু ৬১টি ও আখ ৮টিসহ মোট ৩০৭টি জাত ছাড়করণ/নিবন্ধন করা হয়। 
মাঠ প্রত্যয়ন : উল্লেখিত সময়কালে অত্র সংস্থা কর্তৃক নোটিফাইড বীজ ফসলের মাঠ প্রত্যয়নকৃত জমির পরিমাণ ৪,৩৩,২১৭ হে. এবং মাঠ পরিদর্শনকৃত জমির পরিমাণ ৩,৯৮,৫৩৩ হে.। পূর্বের তুলনায় অধিক পরিমাণ বীজ ফসলের জমি প্রত্যয়নের আওতাভুক্ত হওয়ায় দেশের পাবলিক এবং প্রাইভেট সেক্টরে বীজের মান সার্বিকভাবে উন্নত হয়েছে। বিগত ১৩ বছরে সংস্থা কর্তৃক ১৫,৭৫,১৯৭ মে.টন বীজ প্রত্যয়ন করা হয়েছে। ধানের ১১৭৬৮৭২৯৫টি, গমের ৩৭০৬২৯৮টি, পাটের ১১৫১৫৩৫০টি ও আলুর ১৪৫৮৪২৫০টি সহ মোট ২৪৪০৫১৭৩৪টি প্রত্যয়ন ট্যাগ বিতরণ করা হয়।
গ্রোআউট টেস্ট : জাতের বিশুদ্ধতা পরীক্ষার জন্য কন্ট্রোল খামারে ধানের ১৩৬৪৪টি, গমের ২৪৭৬টি, পাটের ১৫৬১টি এবং আলুর ৩৪২৯টিসহ মোট ২০৮৪৭টি প্রি-পোস্ট কন্ট্রোল ও গ্রোআউট টেস্ট সম্পাদন করা হয়। এতে চাষিপর্যায়ে মানসম্পন্ন বীজের প্রাপ্তি, উৎপাদন, সংরক্ষণ ও বিতরণ ব্যবস্থার উন্নয়ন ঘটেছে।
ভবন নির্মাণ, যন্ত্রপাতি ও যানবাহন সংগ্রহ : সংস্থায় ৪টি আঞ্চলিক বীজ পরীক্ষাগার ও ১টি জাত পরীক্ষাগার ভবন, ১টি কম্পিউটার ল্যাব, ১টি প্রশিক্ষণ কক্ষ ও ১টি ডরমিটরি ভবন নির্মাণ করা হয়। ভ্রাম্যমাণ বীজ পরীক্ষাগার কর্মসূচির আওতায় ১টি ভ্রাম্যমাণ বীজ পরীক্ষাগার মিনিবাস ক্রয়সহ কারিগরি যন্ত্রপাতি সংগ্রহ করা হয়েছে। নির্মিত পরীক্ষাগারসমূহের জন্য ঊখওঝঅ ঃবংঃ শরঃ, ঝঢ়বপঃৎড় চযড়ঃড়সবঃবৎ, চঈজ (চড়ষুসবৎধংব ঈযধরৎ জবধপঃরড়হ) গধপযরহব, ঊষবপঃৎড়ঢ়যড়ৎবংরং ঁহরঃ, ডধঃবৎ ঢ়ঁৎরভরপধঃরড়হ ঁহরঃ, এবষ উড়পঁসবহঃধঃরড়হ গধপযরহব সহ উঘঅঋরহমবৎঢ়ৎরহঃরহম সংক্রান্ত অন্যান্য উন্নতমানের ল্যাব যন্ত্রপাতি সংগ্রহ ও স্থাপন করা হয়। জাত পরীক্ষাগারের জন্য একটি জেনারেটর সংগ্রহ করা হয়। তাছাড়া, আইএপিপি প্রকল্পের অর্থায়নে দুটি পিকআপ ভ্যান ক্রয় এবং পটুয়াখালী জেলায় নতুন বীজ পরীক্ষাগার ভবন স্থাপনসহ প্রয়োজনীয় যন্ত্রপাতি সংগ্রহ করা হয়েছে। বীজমান উন্নয়নে মাঠ প্রত্যয়ন আধুনিকায়ন ও জোরদারকরণ কর্মসূচির অর্থায়নে মাঠ প্রত্যয়ন সংশ্লিষ্ট যন্ত্রপাতি এবং মাঠপর্যায়ে কর্মরত কর্মকর্তাগণের জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতি ক্রয় ও রেফারেন্স বই সংগ্রহ করে মাঠপর্যায়ের অফিসসমূহে বিতরণ করা হয়। 
ই-কৃষি সেবা সম্প্রসারণ : কৃষিবান্ধব সরকারের রূপকল্প-২০২১ ডিজিটাল বাংলাদেশ গড়ার প্রত্যয়ে সংস্থার স্ট্যাটিক ওয়েবসাইটটিকে সম্প্রতি ডায়নামিক ওয়েবসাইটে রূপান্তর করে অনলাইনে রিপোর্টিং ও ডাটাবেইজ সংরক্ষণ  শুরু হয়েছে। তাছাড়া, ভ্রাম্যমাণ বীজ পরীক্ষাগার কর্মসূচির আওতায় বীজ পরীক্ষার ফলাফল সরাসরি সংশ্লিষ্ট কৃষকগণকে মোবাইল এসএমএস, ইমেইল (প্রযোজ্য ক্ষেত্রে) এর মাধ্যমে পৌঁছে দেয়ার কার্যক্রম গ্রহণ করা হয়েছে। 
প্রকল্প বাস্তবায়ন : বীজমান উন্নয়নে মাঠ প্রত্যয়ন আধুনিকায়ন ও জোরদারকরণ কর্মসূচি (জুলাই/২০১২-জুন/২০১৫), ভ্রাম্যমাণ বীজ পরীক্ষাগার কর্মসূচি (জুলাই/২০১৩-জুন/২০১৫) ইন্টিগ্রেটেড এগ্রিকালচারাল প্রডাক্টিভিটি প্রজেক্ট (আইএপিপি)-এসসিএ সাবকম্পোনেন্ট (জুলাই/২০১১-জুন/২০১৬), ভ্রাম্যমাণ বীজ পরীক্ষাগারের মাধ্যমে বীজ পরীক্ষা কার্যক্রম জোরদারকরণ কর্মসূচি এবং নিম্ন উৎপাদনশীল ধানের জাত প্রত্যাহারের জন্য জাত পরীক্ষণ কর্মসূচি সফলভাবে বাস্তবায়িত হয়েছে। বীজ প্রত্যয়ন কার্যক্রম জোরদারকরণ প্রকল্প চলমান রয়েছে যার অগ্রগতি সন্তোষজনক। ইন্টিগ্রেটেড এগ্রিকালচারাল প্রডাক্টিভিটি প্রজেক্ট (আইএপিপি) এর অর্থায়নে খরাপ্রবণ উত্তরাঞ্চলের রংপুর জেলায় আঞ্চলিক বীজ পরীক্ষাগারে এবং দেশের দক্ষিণাঞ্চলে পটুয়াখালী জেলায় স্থাপিত নতুন বীজ পরীক্ষাগারে বীজ পরীক্ষণ কার্যক্রম চলমান রয়েছে। দেশব্যাপী ট্যাগ এর ভেজালনিরোধ লক্ষ্যে বীজ প্রত্যয়ন ট্যাগ আধুনিকায়ন ও বিতরণ জোরদারকরণ কর্মসূচি চালু রয়েছে। এই কর্মসূচির আওতায় আধুনিক নতুন ট্যাগের বৈশিষ্ট্যসমূহ হলো-রঙিন, নিরাপত্তা কালিতে লেখা মুদ্রিত এবং পেনিট্রেটিং কালিতে মুদ্রিত ক্রমিক নম্বর।
স্বল্পমেয়াদি পরিকল্পনা :  মাঠ প্রত্যয়নের মাধ্যমে ২৫% বীজ ফসলের এলাকা বৃদ্ধি; টেকসই উন্নয়ন অভীষ্ট এর ০২ নং অভীষ্ট : ক্ষুধার অবসান, খাদ্য নিরাপত্তা ও উন্নত পুষ্টিমান অর্জন এবং টেকসই কৃষির প্রসার অর্জনে চিহ্নিত প্রকল্প গ্রহণ ও বাস্তবায়ন; রাজস্ব খাত এবং নতুন প্রকল্পের মাধ্যমে বিভিন্ন প্রকার প্রশিক্ষণ (দেশে ও বিদেশে), বীজ প্রযুক্তি মেলা, সেমিনার, ওয়ার্কসপ আয়োজন এবং অডিও/ভিডিও ডকুমেন্টরি, সফটওয়্যার, ই-বুক, ই-লাইব্রেরি, মোবাইল অ্যাপস ইত্যাদির মাধ্যমে মানবসম্পদ উন্নয়ন; ছাড়পত্র প্রদানের ভিত্তিতে সকল শূন্য পদে কর্মকর্তা এবং কর্মচারী নিয়োগ এবং পদায়নের ব্যবস্থা গ্রহণ; মাঠ প্রত্যয়ন ও বীজ প্রত্যয়ন সেবাকে ডিজিটাল সার্ভিসে রূপান্তর করা; বীজের প্রত্যয়ন ট্যাগের আধুনিকায়ন; কোভিড-১৯ প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ;
মধ্য মেয়াদি পরিকল্পনা : কেন্দ্রীয় বীজ পরীক্ষাগারকে ইস্ট এক্রিডেটেড ল্যাবরেটরি হিসাবে প্রতিষ্ঠিত করা; সকল বীজ ফসলের বীজবাহিত রোগের জন্য সিড প্যাথোলজিক্যাল স্ট্যান্ডার্ড নির্ণয় করা; ডালজাতীয় ফসল, তেল জাতীয় ফসল এবং ভুট্টাকে নোটিফাইড ফসলের আওতায় অন্তর্ভুক্ত করে মাঠ প্রত্যয়ন সেবা এবং প্রত্যয়ন ট্যাগ প্রদান চালু করা; কেন্দ্রীয় এবং আঞ্চলিক বীজ পরীক্ষাগারে ডিহিউমিডিফাইড স্টোরেজ সুবিধা চালু; ডিইউএস পরীক্ষগার এবং ডিএনএ ফিঙ্গার প্রিন্টিং টেস্ট আধুনিকায়ন ।
বীজনীতি, ১৯৯৩ এর আলোকে বীজ প্রত্যয়ন এজেন্সী কে -
বীজ প্রত্যয়ন এজেন্সী বিলুপ্ত করে বীজ প্রত্যয়ন অধিদপ্তর গঠন; 
বিসিএস (কৃষি) : মৃত্তিকা এর ন্যায় বিসিএস (কৃষি): বীজ প্রত্যয়ন ক্যাডার সৃষ্টি এবং বীজ প্রত্যয়ন অধিদপ্তরের জন্য পদ সৃজন; আধুনিক আইসিটি ল্যাব স্থাপন; প্রদত্ত সকল সেবাকে  ই-সার্ভিসে রূপান্তর; সকল কর্মকর্তা কর্মচারীদের ডাটাবেইজ তৈরি ও রক্ষণাবেক্ষণ। ক্ষুধার অবসান, খাদ্য নিরাপত্তা ও উন্নত পুষ্টিমান অর্জন এবং টেকসই কৃষির প্রসার অর্জনে চিহ্নিত প্রকল্প গ্রহণ ও বাস্তবায়ন; ০৫টি বিভাগে (ঢাকা, খুলনা, সিলেট, বরিশাল ও ময়মনসিংহ) আঞ্চলিক বীজ প্রত্যয়ন অফিস ও বীজ পরীক্ষাগার অফিস বিল্ডিং এবং ৫২টি জেলায় জেলা বীজ প্রত্যয়ন অফিস বিল্ডিং স্থাপন করা; রপ্তানিযোগ্য প্রধান প্রধান সবজি ফসল যেমন- বেগুন, টমেটো, কুমড়া ও লাউ জাতীয় সবজি বীজ উৎপাদনের ক্ষেত্রে মাঠ প্রত্যয়নসেবা এবং প্রত্যয়ন ট্যাগ প্রদান চালু করা; দেশের সকল নদীবন্দর, স্থলবন্দর, সমুদ্রবন্দর এবং বিমানবন্দরে বীজ প্রত্যয়ন এজেন্সীর নিজস্ব জনবলের মাধ্যমে বীজ পরীক্ষা করা।

লেখক : পরিচালক, বীজ প্রত্যয়ন এজেন্সী, গাজীপুর। ফোন : ৪৯২৭২২০১, ইমেইল : ফরৎবপঃড়ৎ@ংপধ.মড়া.নফ


COVID19 Movement Pass Online Police Clearance BD Police Help line Expatriate Cell Opinion or Complaint NIS Bangladesh Police Hot Line Number Right to Information PIMS Police Cyber Support for Women BPWN Annual Training Workshop Achievement & Success PHQ Invitation Card
Press Release Recruitment Information Procurement / Tender Notice Legal Instrument Innovation Corner Detective Magazine Bangladesh Football Club Diabetes-Covid19 Exam Results Accident Info Important Forms

Apps

icon icon icon icon icon icon